ইচ্ছার স্বাধীনতাবিষয়ক মতবাদ হিসেবে নিয়ন্ত্রণবাদ ও অনিয়ন্ত্রণবাদের মধ্যকার পার্থক্য তুলে ধর


প্রশ্নঃ ইচ্ছার স্বাধীনতাবিষয়ক মতবাদ হিসেবে নিয়ন্ত্রণবাদ ও অনিয়ন্ত্রণবাদের মধ্যকার পার্থক্য তুলে ধর।
অথবা, ইচ্ছার স্বাধীনতাবিষয়ক মতবাদ হিসেবে নিয়ন্ত্রণবাদ ও অনিয়ন্ত্রণবাদের মধ্যে পার্থক্য নির্দেশ কর।
অথবা, নিয়ন্ত্রণবাদ ও অনিয়ন্ত্রণবাদের মধ্যে বৈসাদৃশ্য নির্দেশ কর।
অথবা, নিয়ন্ত্রণবাদ ও অনিয়ন্ত্রণবাদের মধ্যে কোন কোন পার্থক্য পরিলক্ষিত হয়৷

ভূমিকাঃ নীতিবিদ্যা একটি আদর্শনিষ্ঠ বিজ্ঞান। বিজ্ঞান হিসেবে নীতিবিদ্যা কতকগুলো স্বীকার্য সত্য। এ সত্যফেক বিনা বিচারে গ্রহণ করা হয়। এদের যথার্থতা সম্পর্কে কোন প্রশ্ন উত্থাপন করা হয় না। এসব স্বীকার্য সত্যের মধ্যে ইচ্ছার স্বাধীনতা অন্যতম। ইচ্ছার স্বাধীনতা দর্শনে একটি গুরুত্বপূর্ণ বিষয়। নৈতিক বিচারে স্বীকার্য সত্য প্ৰধানত তিনটি বিষয়ের উপর নির্ভরশীল। তার মধ্যে ইচ্ছার স্বাধীনতা অন্যতম। ইচ্ছার স্বাধীনতাকে কেন্দ্র করে নীতিবিদ ও দার্শনিকদের মধ্যে যে সব মতবাদের সৃষ্টি হয়েছে তার মধ্যে নিয়ন্ত্রণবাদ ও অনিয়ন্ত্রণবাদ গুরুত্বপূর্ণ।

নিয়ন্ত্রণবাদ ও অনিয়ন্ত্রণবাদের মধ্যে পার্থক্যঃ নিয়ন্ত্রণবাদ ও অনিয়ন্ত্রণবাদ দুটি বিপরীতধর্মী মতবাদ। তাই এদের মধ্যে বিভিন্ন পার্থক্য বিদ্যমান। নিম্নে এ সম্পর্কে আলোচনা করা হলো-

১. নিয়ন্ত্রণবাদের মতে, যা কিছু ঘটে তা অবশ্যই নিয়ন্ত্রিত। নিয়ন্ত্রণবাদ সার্বিক কার্যকারণ সম্পর্কীয় মতবাদ, যার মূলকথা হলো অন্যান্য ঘটনার মতো আমাদের ক্রিয়াকলাপও পূর্ববর্তী কতকগুলোর কারণের অধীন। পক্ষান্তরে, অনিয়ন্ত্রণবাদ নিয়ন্ত্রণবাদের বিপরীত ধর্মী মতবাদ।

২. কার্যকারণ নিয়ম অনুসারে কোনো ঘটনাই কারণ ছাড়া ঘটে না। মানুষের ইচ্ছাও একটি ঘটনা বা মানসিক ঘটনা। তাই এরও একটা কারণ রয়েছে। যেহেতু মানসিক ঘটনাগুলো কারণাধীন, তাই মানুষের ইচ্ছার কোনো স্বাধীনতা নেই।

৩. নিয়ন্ত্রণবাদীদের মতে, জড়ই জগতের আদি সত্তা ও মন মস্তিষ্কের উপবস্তু। কাজেই মনন স্বাধীনতা বলে কিছু নেই। পক্ষান্তরে, অনিয়ন্ত্রণবাদীদের সত্ত্বে ইচ্ছার স্বাধীনতার বিরুদ্ধে জড়বাদীদের উক্তির তেমন কোনো মূল্য নেই।

৪. নিয়ন্ত্রণবাদীদের মতে, ইচ্ছার মনস্তাত্ত্বিক দিকের পর্যালোচনা করলে দেখা যায় যে, আমাদের ইচ্ছা উদ্দেশ্য কামনার দ্বারা নিয়ন্ত্রিত। অন্যদিকে অনিয়ন্ত্রণবাদের মতে, মানুষের ইচ্ছা সম্পূর্ণ স্বাধীন।

৫. নিয়ন্ত্রণবাদীরা মানুষের ইচ্ছার যে স্বাধীনতা নেই সে সম্পর্কে কতিপয় অভিজ্ঞতাবাদী দার্শনিকের মতামত উপস্থাপন করেন। অন্যদিকে অনিয়ন্ত্রণবাদীদের মতে, ইচ্ছার স্বাধীনতার বিরুদ্ধে অভিজ্ঞতাবাদীদের মত গ্রহণযোগ্য নয় । মানুষ বিচার বুদ্ধিসম্পন্ন জীব।

৬. আধুনিক মনোবিদ্যা বিশেষ করে আচরণবাদ এ মত পোষণ করে যে, প্রাকৃতিক জগতের ঘটনাবলির মতো মানবিক ক্রিয়াকলাপের পূর্বে সংঘটিত ঘটনাবলির দ্বারা সম্পূর্ণরূপে নিয়ন্ত্ৰিত।

৭. নিয়ন্ত্রণবাদী ধর্ম বিষয় বা যুক্তি অনুসারে ঈশ্বর সর্বজ্ঞতা এবং ঈশ্বরের পূর্ব জ্ঞান ইচ্ছার স্বাধীনতার সাথে অসংগতিপূর্ণ। অন্যদিকে নীতিবিদ কান্টের মতে, ভালোমন্দ, সৎ, অসৎ ন্যায় অন্যায় ইত্যাদি নৈতিক মূল্যমানের কোন মূল্যই থাকে না, যদি না ইচ্ছার স্বাধীনতা থাকে।

উপসংহারঃ পরিশেষে বলা যায় যে নিয়ন্ত্রণবাদ ও অনিয়ন্ত্রণবাদের আলোচনা থেকে দেখা যায় যে, ইচ্ছার স্বাধীনতা সম্পর্কে এ মতবাদ কোনো না কোনো দোষে দুষ্ট। নিয়ন্ত্রণবাদ ও অনিয়ন্ত্রবাদের দোষত্রুটিকে আত্মনিয়ন্ত্রণবাদই দৃঢ়কণ্ঠে ঘোষণা করে এবং এদিক থেকে আত্মনিয়ন্ত্রণবাদের সাথে ইচ্ছার স্বাধীনতা সংগতিপূর্ণ বলে মনে হয়। তাই ইচ্ছার স্বাধীনতার ক্ষেত্রে নিয়ন্ত্রণবাদ ও অনিয়ন্ত্রণবাদের গুরুত্ব অপরিসীম।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

টপিক