মূর্ত একত্ববাদ ও অমূর্ত একত্ববাদ কী? ব্যাখ্যা কর


প্রশ্নঃ মূর্ত একত্ববাদ ও অমূর্ত একত্ববাদ কী? ব্যাখ্যা কর।
অথবা, মূর্ত একত্ববাদ ও অমূর্ত একত্ববাদ কী? আলােচনা কর।

ভূমিকাঃ বিশ্বতত্ত্বের সৃষ্টি ও বিকাশ নিয়ে এবং এর আদি উৎস নিয়ে দার্শনিকদের মধ্যে মতভেদ আছে। যার কারণে সৃষ্টিতত্ত্বের উৎস হিসেবে ‘একাত্মবাদ’ 'দ্বৈতবাদ’ ‘বহুত্ববাদ’সহ বিভিন্ন মতবাদের সৃষ্টি হয়েছে। নিম্নে এ বিষয়ে আলােকপাত করা হলাে-

অমূর্ত একত্ববাদঃ এই মতবাদ অনুযায়ী এক পরমসত্তাই সত্য। জগতের বহুত্ব বা বৈচিত্র্য মিথ্যা। স্পিনােজার মতে, শুধুমাত্র এক পরমসত্তাই সত্য, একমাত্র ঈশ্বরই পরমসত্তা। ঈশ্বর এক ও অদ্বিতীয়। অনন্ত ও অসীম। তিনিই একমাত্র দ্রব্য যা, স্বনির্ভর যার অস্তিত্ব অন্য কিছুর ওপর নির্ভরশীল নয়। এবং যাকে নির্ণয় করা যায় না। বৈচিত্র্যময় জগৎ মিথ্যা এটা ঈশ্বর বা পরমসত্তার অবভাসমাত্র। জগৎ আর পরমসত্তা অভিন্ন; জগৎই পরমসত্তা এবং পরমসত্তাই জগৎ। ঈশ্বরের অসংখ্যা গুণের মধ্যে আমরা কেবল দুটিকে জানি। গুণ দু’টো হচ্ছে বিস্তৃতি ও চেতনা। এরা দুটি সমান্তরাল গুণ। বৈচিত্র্যময় জগতের সব বস্তুই বিস্তৃতি ও চেতনার প্রকাশ। একমাত্র ঈশ্বরই সব এবং সবই ঈশ্বর। তিনিই সত্য ও স্বনির্ভর। তার বাইরে কিছু নেই, তিনি ব্যতীত কিছুই সত্য নয়। এ মতবাদ সর্বেশ্বরবাদ নামেও পরিচিত। অনুরূপভাবে শংকর বলেন, ব্রহ্ম বা পরমসত্তাই একমাত্র সত্তা, জগৎ মায়া ও মিথ্যা। জীব ও স্রষ্টা অভিন্ন। স্রষ্টা মায়া থেকেই এই জগৎ সৃষ্টি করেছে এবং মায়াতেই তার পরিণতি।

মূর্ত একত্ববাদঃ দার্শনিক হেগেলের মতে, জগতের পেছনে এক পরমসত্তা আছে এবং এই বৈচিত্র্যপূর্ণ জগৎ তারই মূর্ত প্রকাশ। পরমসত্তা বহুর মাঝে নিজেকে প্রকাশ করে। পরমসত্তা বা ঈশ্বরই একমাত্র সত্তা এবং জগতের সবকিছুই ঈশ্বরেরই অনিবার্য অংশ। জগৎ মিথ্যা বা অলীক নয়, ঈশ্বর ও জগৎ উভয়ই সত্য। জগৎ ছাড়া পরমসত্তা এবং পরমসত্তা ছাড়া জগৎ অর্থহীন। জড় ও জীবজগৎ এক পরমসত্তা থেকেই উদ্ভূত। পরমসত্তা হচ্ছে বিভেদের মধ্যে ঐক, বৈচিত্র্যের মধ্যে সংহতি বহুর মাঝে এক। সৃষ্টিজগতের স্তরভেদ আছে। উচ্চতম স্তরে আছে মানবাত্মা, মধ্যবর্তী স্তরে আছে জীবাত্মা এবং সর্বনিম্ন স্তরে আছে জড়বস্ত। ঈশ্বর বা পরমাত্মা জগতের ভেতরেও আছেন, বাইরেও আছেন। এই মতবাদ সর্বেশ্বরবাদ নামে পরিচিত। অনুরূপভাবে দার্শনিক রামানুজ বলেন, ব্রহ্ম এক ও আদি। কেবল ব্ৰহ্মই সত্য নয়, জীব ও জগৎও সত্য। জীব ও জগৎ একই ব্রহ্মের অধীন।

পরিশেষঃ পরিশেষে বলা যায় যে, সত্তাবিষয়ক মতবাদ হিসেবে দার্শনিকরা একত্ববাদ, বহুত্ববাদ, দ্বৈতবাদসহ বিভিন্ন মতবাদ দিয়েছেন। এই মতবাদের মাধ্যমে দার্শনিকরা সত্তাকে ও জগতের আদি উৎসকে ব্যাখ্যা ও প্রমাণ করার চেষ্টা করেছেন। যা সত্তাবিষয়ক ধারণাকে আরাে স্পষ্ট করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

টপিক