বস্তু স্বাতন্ত্র্যবাদ ও ভাববাদের পার্থক্য লিখ


প্রশ্নঃ বস্তু স্বাতন্ত্র্যবাদ ও ভাববাদের পার্থক্য লিখ।
অথবা, বস্তু স্বাতন্ত্র্যবাদ ও ভাববাদের পার্থক্য নির্ণয় কর।

ভূমিকাঃ আধুনিক দর্শনে জ্ঞানবিদ্যার আলােচনা দর্শনের একটি গুরুত্বপূর্ণ বিষয়। আর জ্ঞানবিদ্যার আলােচনায় জ্ঞাতার সাথে জ্ঞেয়বস্তুর সম্পর্ক নির্ণয় আবশ্যক। সুতরাং স্বাভাবিকভাবে প্রশ্ন ওঠে জ্ঞেয়বস্তুর স্বরূপ কী? জ্ঞেয়বস্তুর কি স্বতন্ত্র সত্তা আছে, নাকি এটি জ্ঞাতার ওপর নির্ভরশীল? এসব প্রশ্নের উত্তরকে কেন্দ্র করে দার্শনিকগণ দু’টি পরস্পরবিরােধী মতবাদে বিভক্ত। এদের একটি ভাববাদ এবং অপরটি বস্তু স্বাতন্ত্রবাদ। নিম্নে এদের আলােচনা করা হলাে-

বস্তু স্বাতন্ত্র্যবাদ ও ভাববাদের মধ্যকার মূল বিতর্ক বিষয়ঃ বস্তু স্বাতন্ত্র্যবাদ ও ভাববাদের উপরের আলােচনার মাধ্যমে এদের মধ্যকার মূল বিতর্ক আমরা অনুধাবন করতে পারি। তবুও আমরা এখন বিস্তারিতভাবে এটি আলােচনা করব।

(১) বস্তু স্বাতন্ত্রবাদীগণ মনে করেন, বস্তু দৃশ্যমান। কেননা চোখ খুললে হাত দিলেই বস্তুর স্পর্শ আমরা পাই। কিন্তু ভাববাদীদের মতে, এগুলাে ভুল প্রত্যক্ষণ। আসলে ধারণাকেই আমরা বস্তু বলে মনে করি। মন খাঁটি স্বাধীন সত্তা।

(২) বস্তু স্বাতন্ত্রবাদীরা জড়কে মন থেকে বিচ্ছিন্ন করেন, কিন্তু ভাববাদীগণ জড়কে মনের ওপর স্থাপন করেন।

(৩) বস্তু স্বাতন্ত্রবাদীরা গুণের আধার দ্রব্যকে মন বহির্ভূত সত্তা হিসেবে গণ্য করেন, কিন্তু ভাববাদীরা সকল প্রকার গুণকেই মন নির্ভর মনে করেন।

(৪) বস্তু স্বাতন্ত্র্যবাদীরা মন বহির্ভূত স্বাধীন সত্তার অস্তিত্বে বিশ্বাসী। এ মতবাদ অনুসারে বিশ্ব প্রকৃতির বস্তুসমূহ স্বাধীন এবং সত্য। কিন্তু ভাববাদীগণ মনে করেন মনবহির্ভূত বস্তুসত্তা আসলে মন বা জ্ঞান বহির্ভূত নয়। কেননা বস্তু হলাে স্বাধীন মাত্র।

(৫) বস্তুস্বাতন্ত্রবাদ অনুসারে বস্তুঃ বস্তুর ধারণা পরস্পর স্বতন্ত্র। কিন্তু ভাববাদ অনুসারে বস্তু ও বস্তুর ধারণা এক ও অভিন্ন।

(৬) বস্তু স্বাতন্ত্রবাদীরা মনে করেন, বস্তু মননিরপেক্ষ সত্তা নিয়েই বিরাজমান। কিন্তু ভাববাদীরা মনে করেন বস্তুর মনের বাইরে স্বতন্ত্র কোনাে সত্তা নেই। জ্ঞেয় বস্তু মনের ওপর নির্ভরশীল।

(৭) বস্তু স্বাতন্ত্র্যবাদ অনুসারে জ্ঞাতা ও জ্ঞেয় বস্তুর সম্পর্কে বস্তুর দ্বারা নিয়ন্ত্রিত। কিন্তু ভাববাদ অনুসারে জ্ঞাতা ও জ্ঞেয় বস্তুর সম্পর্ক জ্ঞাতার দ্বারা নিয়ন্ত্রিত।

পরিশেষঃ পরিশেষে বলা যায় যে, বাস্তববাদীদের উদ্দেশ্য মন-নিরপেক্ষ বস্তুর অস্তিত্ব প্রতিষ্ঠা করা। অন্যদিকে, ভাববাদীদের উদ্দেশ্য তাকে অস্বীকার করা। তবে একথা ঠিক যে, উভয় মতবাদই চরমপন্থী। সুতরাং জ্ঞাতা ও জ্ঞেত বস্তুর সম্পর্ক এবং স্বরূপ নির্ধারণের ক্ষেত্রে বাস্তববাদ ও ভাববাদ পরস্পরবিরােধী।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

টপিক