ডেকার্টের ধারণাকে কয় ভাগে ভাগ করেছেন ও কী কী?


প্রশ্নঃ ডেকার্টের ধারণাকে কয় ভাগে ভাগ করেছেন ও কী কী?
অথবা, ডেকার্টের ধারণার প্রকার লেখ।

ভূমিকাঃ দর্শনের ইতিহাসে আমরা তিনটি যুগের আলােচনা দেখতে পাই- প্রাচীন যুগ, মধ্যযুগ ও আধুনিক যুগ। প্রাচীন যুগের দর্শন আলােচনার বিষয়বস্তু ছিল বিশ্বতত্ত্ব, ঈশ্বর এ জাতীয় বিষয়গুলাে। মধ্যযুগে দর্শন আলােচনা চলে যায় ধর্মতত্ত্বে। দর্শনকে মধ্যযুগের দার্শনিকরা চার্চের মধ্যে সীমাবদ্ধ করে ফেলে। তখন দর্শন কি আর ধর্মশাস্ত্র কি, সেটা আলাদা করার তেমন কোনাে উপায় ছিল না। দর্শনের এরূপ অবস্থার পরিবর্তন ঘটে আধুনিক যুগে।

ডেকার্টের ধারণাঃ ডেকার্ট যে পদ্ধতিতে নিজের অস্তিত্ব প্রমাণ করলেন তা স্বতঃপ্রমাণিত। এরপর ডেকার্ট মনের স্বরূপ বিশ্লেষণের ভিত্তিতে দেখালেন যে, মানুষের মনে তিন প্রকার ধারণা আছে। যথা- আগন্তুক ধারণা, কৃত্রিম ধারণা ও সহজাত ধারণা।

আগন্তুক ধারণাঃ অভিজ্ঞতার মাধ্যমে আমরা যেসব ধারণা লাভ করে থাকি ডেকার্ট তাদেরকে বলেছেন আগন্তুক ধারণা। যেমন, চেয়ার-টেবিল, মানুষ, পশুপাখি, জীবজন্তু ইত্যাদির ধারণা হলাে আগন্তুক ধারণা। ডেকার্টের মতে এ জাতীয় ধারণার কোনাে নিশ্চয়তা নেই। কারণ স্বপ্নেও আমরা এ রকম একই জিনিস দেখে থাকি। স্বপ্নে কোনাে জিনিস দেখলে সেটার যেমন বাস্তবতা থাকে না ঠিক তেমনি ডেকার্ট আগন্তুক ধারণাকে স্বপ্নের ধারণার সাথে তুলনা করেছেন এবংবলেছেন, এসব ধারণা প্রায়ই ভুল-ভ্রান্তি সৃষ্টি করে থাকে।

কৃত্রিম ধারণাঃ কৃত্রিম ধারণা বলতে ডেকার্ট বুঝিয়েছেন এমন সব ধারণাকে যাদের আমরা সরাসরি বাহ্যবস্তু থেকে পাই না, বরং জন্মগত বা অভিজ্ঞতালব্ধ ধারণার সংযােগের মাধ্যমে পেয়ে থাকি। এসব ধারণার সঙ্গে প্রকৃত কোনাে বাহ্যবস্তুর মিল নেই। এরা আমাদের কল্পনার সৃষ্টি। কল্পনায় আমরা অবাস্তব অনেক কিছু ভেবে থাকি। এ জাতীয় বিষয়গুলােকেই ডেকার্ট বােঝাতে চেয়েছেন। যেমন- ডানাবিশিষ্ট ঘােড়ার ধারণা, কাঠালের আমসত্ত্বের ধারণা, সােনার পাথরবাটির ধারণা-এ জাতীয় ধারণার উদাহরণ। এ ধারণাগুলাের বাস্তবতা একেবারেই নেই।

সহজাত ধারণাঃ ডেকার্ট তিন প্রকার ধারণার সবশেষে সহজাত ধারণার কথা বলেছেন। ডেকার্টের মতে, আগন্তুক ও কৃত্রিম ধারণা ছাড়াও আমাদের মনে এমন কতকগুলাে ধারণা আছে, যাদের আমরা অভিজ্ঞতায় পাই না, কল্পনার মাধ্যমে সষ্টি করি না, বরং জন্মগতভাবে পেয়ে থাকি। মানুষ জন্মের সাথে সাথে শরীরের অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গের মতাে এ ধারণাগুলােও সঙ্গে নিয়ে আসে। এরা সহজাত। সুতরাং সব মানুষের মনে এদের অধিষ্ঠান রয়েছে। ডেকার্টের মতে, দেশ, কাল, নিত্যতা, অসীমতা, দ্রব্যত্ব প্রভৃতির ধারণা স্থান-কাল-পাত্র, জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে জগতের সব মানুষের মনে জন্ম থেকেই মুদ্রিত থাকে। ডেকার্ট, মনে করেন, সহজাত ধারণার সাহায্যেই আমরা জগৎ, ঈশ্বর, জীবন সম্পর্কে জ্ঞানলাভ করে থাকি।

পরিশেষঃ পরিশেষে বলা যায় যে, ডেকার্টের সহজাত ধারণার অস্তিত্ব এক কথায় স্বীকার করার মতাে না। লকের ভাষায়, মানুষ জন্মের সময় কোনাে ধারণা নিয়ে জন্মায় না। শিশুমন থাকে অলিখিত সাদা কাগজের মতাে। ইন্দ্রিয় পথে বাইরের জিনিসের ছাপ মনের ওপর পড়ে।

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

টপিক