ভাববাদ কী? ভাববাদ কত প্রকার ও কি কি?


প্রশ্নঃ ভাববাত বলতে কী বোঝ?
অথবা, ভাববাদ কী?

ভূমিকাঃ ভাববাদ হলাে এমন একটি মতবাদ, যে মতবাদ মনে করে সত্তা হলাে আধ্যাত্মিক এবং বাহ্যবস্তুর জ্ঞান বা মন নিরপেক্ষ কোন স্বতন্ত্র সত্তা নেই। দর্শনের ইতিহাসে ভাববাদ শব্দটি দুটি অর্থে ব্যবহৃত হয়ঃ এক. আধ্যাত্মিক বা আধিবিদ্যক ভাববাদ এবং দুই. জ্ঞানতাত্ত্বিক ভাববাদ।

জ্ঞানতাত্ত্বিক ভাববাদঃ জ্ঞানতাত্ত্বিক অর্থে ভাববাদ বাস্তববাদের বিরােধী একটি মতবাদ। এ অর্থে যে মতবাদ জ্ঞানের বিষয়কে জ্ঞাতার ধারণার ওপর নির্ভরশীল বলে মনে করে তাকেই বলে জ্ঞানতাত্ত্বিক ভাববাদ। এ দলের অনুসারীদের মতে, জ্ঞাতার মনােগত কতগুলাে আকার বা ধারণা প্রয়ােগ না করলে যথার্থ জ্ঞান হতে পারে না, তাই প্রকৃত জ্ঞান জ্ঞাতার ধারণার ওপর নির্ভরশীল। বার্কলির আত্মগত ভাববাদ জ্ঞানতাত্ত্বিক ভাববাদের একটি সুন্দর উদাহরণ। কান্টের ভাববাদও এ দলের অন্তর্ভুক্ত।

আধিবিদ্যক ভাববাদঃ আধিবিদ্যক ভাববাদ জড়বাদের বিরােধী একটি মতবাদ। এ অর্থে, যে ভাববাদ আত্মাকে মুখ্য আর জড়কে গৌণ মনে করে বিশ্বের স্বকীয় তাৎপর্যকে অস্বীকার করে তাকে বলে আধিবিদ্যক ভাববাদ। প্লেটো, স্পিনােজা, লাইবনিজ,ব্রাডলি, বােসাঙ্কোয়েট, হেগেল, ফিখটে, শেলি প্রমুখ এমতের সমর্থক। আমরা এখানে প্লেটো ও লাইবনিজকে অনুসরণ করে এ মতের সংক্ষিপ্ত ব্যাখ্যা দেয়ার চেষ্টা করব।

প্লেটোর ভাববাদঃ প্লেটো আধিবিদ্যক ভাববাদের একজন সফল সাধক। তিনি বিশেষ ব্যক্তি ও বিশেষ বস্তু নিয়ে গঠিত জগৎকে ভঙ্গুর ও ক্ষণস্থায়ী বলে মনে করেন। এ অর্থে যা সার্বিক তা-ই কেবল স্থায়ী ও চিরন্তন সার্বিকই একমাত্র সৎ বস্তু। এই সার্বিককে প্লেটো কখনাে আকার, কখনাে বা ধারণা বা প্রত্যয় বলে অভিহিত করেছেন। ব্যক্তিসত্তা নিয়ে যেমন এই ইন্দ্রিয়গ্রাহ্য পার্থিব জগৎ গঠিত, তেমনি সার্বিককে নিয়ে ধারণা বা প্রত্যয়ের জগৎও গঠিত। এই প্রত্যয় বা ধারণার জগৎ শাশ্বত ও চিরন্তন।

লাইবনিজের ভাববাদঃ লাইবনিজ গ্রিক পরমাণুবাদ এবং কার্টেসীয় মতবাদের মধ্যে সমন্বয় সাধনের চেষ্টা করেছেন। এ মতের সমন্বয়ে লাইবনিজ এমন এক পরমাণুর সন্ধান করলেন, যা জড় পরমাণুর মতাে অস্তিত্বশীল হয়েও কার্টেসির বিন্দুর মতাে অবিভক্ত। লাইবনিজের মতে, পরমাণু যদি চেতন ও আধ্যাত্মিক স্বভাবের অধিকারী হয়, তাহলে তা একাধারে অবিভাজ্য ও অস্তিত্বশীল হতে বাধ্য। তাই লাইবনিজের মতে চেতনময় আধ্যাত্মিক পরমাণুই চরম সত্তা।

পরিশেষঃ পরিশেষে বলা যায় যে, জ্ঞানবিদ্যার মতবাদ হিসেবে ভাববাদ বাস্তববাদের বিরােধী মতবাদ হলেও এ মতবাদকে অস্বীকার করা যায় না। দর্শনের ইতিহাসে ভাববাদের গুরুত্ব অপরিসীম।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

টপিক