আত্মার অমরত্ব বিষয়ক মতবাদতগুলাে কী কী?


প্রশ্নঃ আত্মার অমরত্ব বিষয়ক মতবাদতগুলাে কী কী?
অথবা, আত্মার অমরত্ব বিষয়ক মতবাদতগুলাে উল্লেখ কর।

ভূমিকাঃ “আত্মার অমরত্ব" দর্শনের ইতিহাসে এক বিস্তৃত আলােচনার স্থান দখল করে আছে। আত্মা বিষয়ক আলােচনা শুধু যে অধিবিদ্যায় আলােচনা করা হয় তা নয়। বরং নীতিদর্শনেও এর সুদৃঢ় অবস্থান রয়েছে। বস্তুত দেহ ত্যাগের পর আত্মার অস্তিত্ব থাকে কী না এ বিষয়টিকে কেন্দ্র করে আত্মার অমরত্ব বিষয়ক মতবাদের উদ্ভব। আত্মার অমরত্বের সপক্ষে বিভিন্ন দার্শনিক বিভিন্ন যুক্তি প্রদান করেছেন। আত্মার অস্তিত্ব প্রমাণ বা আত্মার অমরত্বকে কেন্দ্র করে দার্শনিকদের মধ্যে যে, মতভেদ দেখা দেয় তার ওপর ভিত্তি করে দর্শনে বিভিন্ন মতবাদের সৃষ্টি হয়েছে।

আত্মার অমরত্ব সম্বন্ধীয় বিভিন্ন মতবাদঃ নিম্নে আত্ম কী? তার প্রকৃতি, পদ্ধতি প্রভৃতির ওপর ভিত্তি করে আত্মা সম্বন্ধে যেসব মতবাদ গড়ে ওঠেছে নিম্নে সেগুলাে উল্লেখ করা হলােঃ

(১) আধ্যাত্মবাদ বা আধ্যাতিক দ্রব্য মতবাদঃ আত্মার অমরত্ব বিষয়ক মতবাদে আধ্যাত্মিক মতবাদ অনুযায়ী আত্মা হচ্ছে একটি আধ্যাত্মিক দ্রব্য। মন বা আত্মা দেহনির্ভর সত্তা নয়। কেননা মৃত্যুর পর বিদেহী অবস্থায় এই আত্মার অস্তিত্ব বিদ্যমান থাকে। প্রাচীন গ্রীক দার্শনিক প্লেটো, এরিস্টটল, আধুনিক দার্শনিক ডেকার্ট, লক, বার্কলি, প্রমুখ এ মতবাদের অন্যতম সমর্থক।

(২) অভিজ্ঞতাবাদ বা অভিজ্ঞতানির্ভর মতবাদঃ আত্মার অমরত্ব বিষয়ক এই মতবাদ অনুসারে, আত্মা কোনাে আধ্যাত্মিক সত্তা নয়। অভিজ্ঞতায় আমরা যে আত্মার দেখা পাই সে আত্মা মূলত আমাদের মানসিক প্রক্রিয়ার অবস্থানসমূহ ছাড়া আর কিছুই নয়। মৃত্যুর সাথে সাথে এ আত্মার বিনাশ ঘটে। কেননা অভিজ্ঞতাবাদ অনুসারে প্রকত জ্ঞান। প্রত্যক্ষনির্ভর। কিন্তু আত্মার বেলায় তা সম্ভব নয়। সুতরাং আত্মার অমরত্বের প্রশ্ন এখানে অবান্তর।

(৩) ভাববাদী মতবাদঃ এ মতবাদ অনুসারে, সমস্ত সৃষ্টিই মন বা আত্মা থেকে উদ্ভূত হয়েছে। মানবাত্মা হচ্ছে পরমাত্মার প্রতিনিধি। আর পরমাত্মা অনন্ত অমর বিধায় মানবাত্মা অমর।

(৪) জড়বাদী মতবাদঃ জড়বাদী মত মনে করে যে, সমগ্র বিশ্বগতের মূলে রয়েছে জড়। মন বা আত্মা এই জড় থেকে উদ্ভূত। মন বা আত্মাকে মস্তিস্কের ক্রিয়া বলা যেতে পারে। কেননা, এদের স্বতন্ত্র কোনাে অস্তিত্ব নেই। এদেরকে প্রত্যক্ষণ করা সম্ভব না হলেও ইথারের ন্যায় এর কার্যক্রমের প্রভাব অনুভূত হয়। তাই কোনাে ব্যক্তির মত্যর সাথে সাথে তার মন বা আত্মার ক্রিয়া বন্ধ হয়ে যায়। অর্থাৎ মন বা আত্মার বিনাশ ঘটে। সুতরাং জড়বাদীদের মতে আত্মার অমরত্বের প্রশ্নটি অবাস্তব ছাড়া কিছু নয়।

পরিশেষঃ পরিশেষে বলা যায় যে, যদিও আত্মার অমরত্ব সম্পর্কে বিভিন্ন দার্শনিক বিভিন্ন মত পােষণ করেন। যেমন, কারাে মতে আত্মার দেহাতিরিক্ত অস্তিত্বের কোনাে ভিত্তি নেই। এদের মতে আত্মা বিনাশযােগ্য; আবার কারাে মতে, আত্মা অমর। দেহের ধ্বংসের সাথে সাথে আত্মা ধ্বংস হয় না। দেহাতিরিক্ত অবস্থায় আত্মা স্বতন্ত্র বৈশিষ্ট্য বিদ্যমান থাকে। বস্তুত আত্ম দেহের উপবস্তু মাত্র। অর্থাৎ দেহের আশ্রয়ে ক্রিয়াশীল থাকে। আর অন্য সময় নিষ্ক্রিয় থাকে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

টপিক