সুখবাদ বলতে কি বােঝ? সুখবাদের শ্রেণিবিভাগ আলােচনা কর


প্রশ্নঃ সুখবাদ বলতে কি বােঝ? সুখবাদের শ্রেণিবিভাগ আলােচনা কর।

ভূমিকাঃ নীতিবিদ্যা মানুষের আচরণের ভালােত্ব-মন্দত্ব ইত্যাদি নিয়ে আলােচনা করে। নীতিবিদ্যায় বিশেষ করে আদর্শনিষ্ঠ নীতিবিদ্যায় নৈতিকতার মানদণ্ড সম্পৰ্কীয় বিষয়টি বেশ গুরুত্বের সাথে আলােচিত হয়ে আসছে। নৈতিকতার মানদণ্ড সম্পৰ্কীয় মতবাদ হিসেবে সুখবাদের গুরুত্ব অনেক। সুখবাদ সব সময় সুখের কথা বলে।

সুখবাদঃ সুখবাদীদের মতে, সুখই পরম কল্যাণ বা পরমার্থ। সুখই মানব আচরণের একমাত্র কাম্যবস্তু বা সর্বোচ্চ লক্ষ্য। সুখেরই কেবল অন্তর্নিহিত মূল্য রয়েছে এবং সুখই পরম ভালাে। সুখই নৈতিকতার একমাত্র মানদণ্ড। কোনাে কাজের ভালােত্ব-মন্দত্ব, বা ন্যায়ত্ব-অন্যায়ত্ব নিরূপণের উদ্দেশ্যে আমরা মানদণ্ড হিসেবে সুখতে গ্রহণ করে নৈতিক অবধারণ গঠন করি। ইন্দ্রিয় পরিতৃপ্তিই মানব ক্রিয়ার প্রধান কাম্যবস্তু।

সুখবাদের শ্রেণিবিভাগঃ নিম্নে সুখবাদের শ্রেণিবিভাগ দেখানাে হলা ে-
সুখবাদের শ্রেণিবিভাগ

(ক) মনস্তাত্ত্বিক সুখবাদঃ যে মতবাদ মনে করে যে, নৈতিক মতবাদের উপর মনস্তাত্ত্বিক মতবাদের একটা গুরুত্বপূর্ণ প্রভাব রয়েছে, তা এই মত পােষণ করে যে, মানব কামনার একমাত্র উদ্দেশ্য হচ্ছে সুখ। মানুষ ধন সম্পদ, শিক্ষা এবং অনুরূপ জিনিস অন্বেষণ করলেও সে এর জিনিসের অন্বেষণ করে কেবল সুখের পন্থা বা উপায় হিসেবে।

(খ) নৈতিক সুখবাদঃ নৈতিক সুখবাদ নৈতিক আদর্শ সম্পৰ্কীয় একটা মতবাদ। এই মতবাদ অনুসারে সুখই মানব আচরণের চরম কাম্য। তাই যে কাজ সুখের পরিমাণ বৃদ্ধি করে, যে কাজই ভালাে।

(গ) মনস্তাত্ত্বিক আত্মবাদঃ মানব প্রকৃতি সম্পৰ্কীয় যুক্তির উপর নির্ভর করে মনস্তাত্ত্বিক আত্মবাদ গড়ে উঠে এবং এই আত্মবাদের পরিণতি ঘটে আত্মসুখবাদে। মনস্তাত্ত্বিক আত্মবাদের সব থেকে সাধারণ রূপ হচ্ছে মনস্তাত্ত্বিক সুখবাদ। মানব প্রকৃতি বিশ্লেষণ থেকে এটা প্রতীয়মান হয় যে, মানুষ সব সময় সুখ কামনা করে। এর মানে হলাে মন্দের তুলনায় অধিকতর ভালােত্ব মানুষের কামনার একমাত্র উৎস।

(ঘ) নৈতিক আত্মবাদঃ নৈতিক আত্মবাদ বা আত্মবাদী নৈতিক সুখবাদ মনে করে যে, প্রতিটি মানুষ কেবল তার। নিজের সর্বাধিক সুখ কামনা করা উচিত। এই মতবাদ অনুসারে কোনাে কাজ অন্যের কাছে অশেষ দুঃখ সৃষ্টি করা সত্ত্বেও যদি ব্যক্তির নিজের কাছে সর্বাধিক পরিমাণ সুখ সৃষ্টি করে, তাহলে সে কাজ ভালাে বলে বিবেচিত হবে। সুখের প্রকৃতি সম্পর্কে মতভেদের ফলে আত্মবাদী নৈতিক সুখবাদের প্রাচীন রূপের মধ্যে দুটি ভিন্ন ধারা পরিলক্ষিত হয়ে থাকে। যথা- অমার্জিত আত্মবাদী নৈতিক সুখবাদ ও মার্জিত আত্মবাদী নৈতিক সুখবাদ।

উপসংহারঃ পরিশেষে বলা যায় যে, সুখবাদ কাজের নৈতিকতার মানদণ্ড সম্পর্কীয় একটি গুরুত্বপূর্ণ মতবাদ। ব্যক্তি মানুষের নিজের সুখ বা স্বার্থ করাই কর্তব্য। এ কথা বলে নৈতিক আত্মবাদ ‘স্বার্থ ও কর্তব্য’-এর মধ্যে কোনাে পার্থক্য করেনি। কিন্তু আসলে স্বার্থ ও কর্তব্য কখনাে এক হতে পারে না। সুতরাং উপযুক্ত মতবাদের সবগুলাে যে সমালােচনার বাইরে সে কথা বলা যাবে না।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

টপিক