অথবা, সংজ্ঞাবাদ বলতে কী বােঝ?
ভূমিকাঃ দর্শনের যে শাখা জ্ঞানের উৎপত্তি, স্বরূপ, সীমা, বৈধতা, যথার্থতা ইত্যাদি নিয়ে আলােচনা করে তাকে বলা হয় জ্ঞানবিদ্যা। এই জ্ঞানবিদ্যা দর্শনের একটি অন্যতম প্রধান শাখা। জ্ঞান কিভাবে অর্জিত হয়, এ সম্পর্কিত চারটি মতবাদ-ই আমরা দেখতে পাই। যথা-বুদ্ধিবাদ, অভিজ্ঞতাবাদ, বিচারবাদ ও স্বজ্ঞাবাদ। প্রশ্নানুসারে নিম্নে স্বজ্ঞাবাদ আলােচনা করা হলাে
স্বজ্ঞাবাদঃ স্বজ্ঞাবাদ জ্ঞানের উপৎপত্তি সম্পর্কীয় এমন একটি মতবাদ, যা স্বজ্ঞাকে জ্ঞানের একমাত্র উৎস বলে মনে করে। স্বজ্ঞাবাদ অনুসারে অভিজ্ঞতা বা বুদ্ধি জগৎ ও জীবন সম্পর্কে সাধক জ্ঞান দিতে পারে না। একমাত্র স্বজ্ঞাই জগৎ ও জীবন সম্পর্কে সঠিক জ্ঞান দিতে পারে। স্বজ্ঞাবাদের প্রধান সমর্থক হলেন হেনরি বার্গসো (Henri Bergson) (১৮৫৯-১৯৪১)। তার রচনাবলির মধ্যে টাইম অ্যান্ড ফ্রি উইল (Time & Free Will) বিশেষভাবে উল্লেখযােগ্য। তিনি দু’প্রকার জ্ঞানের মধ্যে পার্থক্য দেখান। তার মতে, এক প্রকারের জ্ঞান হচ্ছে আপেক্ষিক ও প্রতীকী এবং আরেক প্রকারের জ্ঞান হচ্ছে স্বজ্ঞাপ্রসূত। আপেক্ষিক ও প্রতীকী জ্ঞান সত্তা বা বাস্তব সত্তাকে বাইরে থেকে অবলােকন করে। পক্ষান্তরে স্বজ্ঞাপ্রসূত জ্ঞান আপেক্ষিক ও প্রতীকী জ্ঞানের মতাে, সম্প্রত্যয়গত ও অগভীর নয় বরং এ জ্ঞান সত্তার বা মর্মস্থলে প্রবেশ করে সত্তাকে গভীরভাবে স্পর্শ ও অবলােকন করে।
তাই দেখা যায়, অভিজ্ঞতালব্ধ বা বৈজ্ঞানিক জ্ঞান কেবল সত্তার বাইরের আচ্ছাদনকে স্পর্শ করে, অর্থাৎ প্রকৃতির বাহ্য ও পরিমাণগত দিকটাকে বােঝার চেষ্টা করে, প্রকৃতির নিয়ত গতিশীল অন্তর কাঠামােকে বুঝতে পারে না। পক্ষান্তরে, স্বজ্ঞাপ্রসূত জ্ঞান সত্তার মর্মস্থলে প্রবেশ করে বলে এ প্রকৃতির নিয়ত গতিশীল অন্তর কাঠামােকে বুঝতে পারে।
সমালােচনাঃ বার্গসো জ্ঞানবিদ্যক মতবাদ হিসেবে বুদ্ধিবাদের সমালােচনা করেন। বুদ্ধিবাদ জ্ঞানের উৎপত্তি হিসেবে বুদ্ধিকে ধরে নিয়ে সব বস্তু ও ঘটনাকে প্রাকসিদ্ধ অবস্থার আলােকে দেখার চেষ্টা করে ভুল করেছে। কেননা, বস্তু সত্তা বা সত্তার পূর্ণাঙ্গ রূপ বুদ্ধির মাধ্যমে জানা সম্ভব নয়। বুদ্ধিবাদী দৃষ্টিভঙ্গি স্থবির ও সম্প্রত্যয়-নির্ভর বলে এর মাধ্যমে। সত্তার স্বরূপ উপলব্ধি করা যায় না।
পরিশেষঃ পরিশেষে বলা যায়, স্বজ্ঞাবাদ জ্ঞাতা ও জ্ঞেয়, অভিজ্ঞতাবাদ ও বুদ্ধিবাদের দ্বন্দ্বেকে দূর করে যে সমন্বয় সাধনের প্রচেষ্টা চালায়, তা সন্তোষজনক নয়। তবে এ মতবাদের বিভিন্ন ত্রুটি থাকা সত্ত্বেও জ্ঞানের উৎপত্তি সম্পর্কীয়। আলােচনায় যেসব যুক্তি উপস্থাপন করেছে সেগুলাের যথেষ্ট মূল্য রয়েছে।
0 মন্তব্যসমূহ